রাশিবিজ্ঞান কষে দেখি 26.2|Koshe Dekhi 26.2 Class 10



কষে দেখি – 26.2

1. মধুবাবুর দোকানে গত সপ্তাহের প্রতিদিনের বিক্রয়লব্ধ অর্থ (টাকায় ) হল , 107 , 210, 92 , 52, 113, 75 , 195 ; বিক্রয়লব্ধ অর্থের মধ্যমা নির্ণয় করি ।

সমাধানঃ

মধুবাবুর দোকানের  গত সপ্তাহের প্রতিদিনের বিক্রয়লব্ধ অর্থ মানের উরদ্ধক্রমে সাজিয়ে পাই ,

52, 75, 92, 107, 113, 195, 210

এক্ষেত্রে , n = 7 ( অযুগ্ম )

∴ বিক্রয়লব্ধ অর্থের মধ্যমা = (n+1)/2 তম মান

= (7+1)/2 তম মান

= 8/2 তম মান

= 4 তম মান

= 107 টাকা

2. কিছু পশুর বয়স হলও (বছরে ) 6 , 10, 5, 4 , 9 ,11 , 20 , 18 ; বয়স এর মধ্যমা নির্ণয় করি 

সমাধানঃ

পশুর বয়স ( বছরে) মানের ঊর্ধ্বক্রমে সাজিয়ে পাই ,

4 ,5 ,6 ,9 ,10 ,11 , 18 ,20

এক্ষেত্রে , n = 8 ( যুগ্ম )

∴ মধ্যমা = ½ [ (n/2) তম পদ + {(n/2)+1} তম পদ ]

= ½ [ (8/2) তম পদ + {(8/2)+1} তম পদ ]

= ½ ( 4 তম পদ + 5 তম পদ )

= ½ (9 + 10)

= ½ × 19

= 9.5 বছর

3. 14 জন ছাত্রের গড় বয়স হলও 42 , 51 , 56 , 45, 62, 59, 50, 52, 55, 64, 45, 54, 58, 60 ; প্রাপ্ত নম্বরের মধ্যমা নির্ণয় করি ।

সমাধানঃ

14 জন ছাত্রের প্রাপ্ত নম্বর মানের ঊর্ধ্ব ক্রমে সাজিয়ে পাই ,

42,45,45,50,51,52,54,55,56,58,59,60,62,64

এক্ষেত্রে ,  n = 14 ( যুগ্ম )

∴ নির্ণেয় মধ্যমা

= ½ [ (n/2) তম পদ + {(n/2)+1} তম পদ ]

= ½ [ (14/2) তম পদ + {(14/2)+1} তম পদ ]

= ½ ( 7 তম পদ + 8 তম পদ )

= ½ (54 + 55)

= ½ × 109

= 54.5

4. আজ আমাদের পাড়ার ক্রিকেট খেলায় আমাদের স্কোর হলো ,

791011118771069
79966889878

 ক্রিকেট খেলায় আমাদের স্কোরের মধ্যমা নির্ণয় করি 

সমাধানঃ

খেলার স্কোর গুলি মানের উর্দ্ধক্রমে সাজিয়ে পাই ,

6,6,6,7,7,7,7,7,8,8,8,8,8,9,9,9,9,9,10,10,11,11 .

এক্ষেত্রে , n = 22 ( যুগ্ম )

∴ নির্ণেয় মধ্যমা

= ½ [ (n/2) তম পদ + {(n/2)+1} তম পদ ]

= ½ [ (22/2) তম পদ + {(22/2)+1} তম পদ ]

= ½ ( 11 তম পদ + 12 তম পদ )

= ½ (8 + 8)

= 8 ( উত্তর )

5. নীচের 70 জন ছাত্রের ওজনের পরিসংখ্যা বিভাজন ছক থেকে ওজনের মধ্যমা নির্ণয় করি 

ওজন4344454647484950
ছাত্র সংখ্যা468141210115

সমাধানঃ

প্রদত্ত তথ্য গুলির জন্য পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

ওজন
( কিগ্রা )
ছাত্রসংখ্যা
( পরিসংখ্যা )
ক্রমযৌগিক পরিসংখ্যা
( ক্ষুদ্রতর সূচক )
4344
44610
45818
461432
471244
481054
491165
50570 = n

এখানে , n = 70 ( যুগ্ম )

∴ নির্ণেয় মধ্যমা

= ½ [ (n/2) তম পদ + {(n/2)+1} তম পদ ]

= ½ [ (70/2) তম পদ + {(70/2)+1} তম পদ ]

= ½ ( 35 তম পদ + 36 তম পদ )

= ½ (47 + 47)

= 47

∴ ছাত্রছাত্রী দের ওজনের মধ্যমা = 47 কিগ্রা ।

6. নলের ব্যাসের দৈর্ঘ্যের ( মিমি.) পরিসংখ্যা বিভাজন ছক থেকে ব্যাসের  দৈর্ঘ্যের মধ্যমা নির্ণয় করি ।

ব্যাসের দৈর্ঘ্য1819202122232425
পরিসংখ্যা341015251364

সমাধানঃ

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

ব্যাসের দৈর্ঘ্যপরিসংখ্যাক্রমযৌগিক পরিসংখ্যা
( ক্ষুদ্রতর সূচক )
1833
1947
201017
211532
222557
231370
24676
25480 = n

এক্ষেত্রে , n = 80 ( যুগ্ম )

∴ নির্ণেয় মধ্যমা

= ½ [ (n/2) তম পদ + {(n/2)+1} তম পদ ]

= ½ [ (80/2) তম পদ + {(80/2)+1} তম পদ ]

= ½ ( 40 তম পদ + 41 তম পদ )

= ½ (22 + 22)

= 22

∴ নলের ব্যাসের দৈর্ঘ্যের মধ্যমা = 22 মিমি .

7. মধ্যমা নির্ণয় করিঃ-

X0123456
f7443516941

সমাধানঃ

প্রদত্ত তথ্য গুলির জন্য পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

চলরাশি
(X)
পরিসংখ্যা
( f )
ক্রমযৌগিক পরিসংখ্যা
( ক্ষুদ্রতর সূচক )
077
14451
23586
316102
49111
54115
61116 = n

এক্ষেত্রে , n = 116 ( যুগ্ম )

∴ নির্ণেয় মধ্যমা

= ½ [ (n/2) তম পদ + {(n/2)+1} তম পদ ]

= ½ [ (116/2) তম পদ + {(116/2)+1} তম পদ ]

= ½ ( 58 তম পদ + 59 তম পদ )

= ½ (2 + 2)

=  4 /2

= 2 ( উত্তর )

8. আমাদের 40 জন শিক্ষার্থীর প্রতি সপ্তাহে টিফিন খরচের ( টাকায়) পরিসংখ্যা হলো ,

টিফিন খরচ ( টাকায় )35-4040-4545-5050-5555-6060-6565-70
শিক্ষার্থীর3569782

সমাধানঃ

পরিসংখ্যা বিভাজন তালিকা টি হলো ,

টিফিন খরচ
( টাকা )
শিক্ষার্থীর সংখ্যা
( পরিসংখ্যা )
ক্রমযৌগিক পরিসংখ্যা
( ক্ষুদ্রতর সূচক )
35-4033
40-4558
45-50614
50-55923
55-60730
60-65838
65-70240 = n

এক্ষেত্রে , n = 40 (যুগ্ম )

∴ n /2 = 40/2 =20

20 এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো (50-55)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = 50 – 55

মধ্যমা নির্ণয়ের সূত্র টি হলো ,

যেখানে ,

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা ।

n = মোট পরিসংখ্যা ।

f = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা ।

h = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য ।

cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা ।

∴ নির্ণেয় মধ্যমা

উত্তরঃ 53.33 টাকা ।

9.নীচের তথ্য থেকে ছাত্রদের উচ্চতার মধ্যমা নির্ণয় করি ।

উচ্চতা ( সেমি)135-140140-145145-150150-155155-160160-165165-170
ছাত্রদের সংখ্যা610192220167

সমাধানঃ

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

উচ্চতা (সেমি)ছাত্রদের সংখ্যাক্রমযৌগিক পরিসংখ্যা
( ক্ষুদ্রতর সূচক )
135-14066
140-1451016
145-1501935
150-1552257
155-1602077
160-1651693
165-1707100=n

এখা্নে , n = 100

∴ n/2 = 50

50 এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণী টি হলো (150-155)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = 150 – 155

মধ্যমা নির্ণয়ের সূত্র টি হলো,

This image has an empty alt attribute; its file name is daum_equation_1603851674402.png

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা ।

n = মোট পরিসংখ্যা ।

f = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা ।

h = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য ।

cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা ।

∴ নির্ণেয় মধ্যমা

রাশিবিজ্ঞান কষে দেখি 26.2.রাশিবিজ্ঞান কষে দেখি ২৬.২।Koshe Dekhi 26.2. মাধ্যমিক রাশিবিজ্ঞান সমাধান কষে দেখি ২৬.২।মাধ্যমিক গণিত প্রকাশ রাশিবিজ্ঞান সমাধান । Madhyamik Gonit Prokash Somadhan Koshe Dekhi 26.2.

∴ ছাত্রদের উচ্চতার মধ্যমা 153.41 সেমি.।

10. নীচের পরিসংখ্যা বিভাজন থেকে তথ্যটির মধ্যমা নির্ণয় করি ।

শ্রেণী সীমানা0-1010-2020-3030-4040-5050-6060-70
পরিসংখ্যা4710151085

সমাধান ঃ

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

শ্রেণী সীমানা  পরিসংখ্যা ক্রম-যৌগিক পরিসংখ্যা
( ক্ষুদ্রতর সূচক )
0-1044
10-20711
20-301021
30-401536
40-501046
50-60854
60-70559 = n

এখানে, n = 59

∴ n/2 = 59/2 = 29.5

29.5 এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো (30-40)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = 30 – 40

∴  মধ্যমা নির্ণয়ের সূত্র টি হলো

This image has an empty alt attribute; its file name is daum_equation_1603851674402.png

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা ।

n = মোট পরিসংখ্যা ।

f = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা ।

h = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য ।

cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা ।

∴ নির্ণেয় মধ্যমা

11. নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি ঃ

শ্রেণী সীমানা5-1010-1515-2020-2525-3030-3535-4040-45
 পরিসংখ্যা5615105432

সমাধান ঃ

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

শ্রেণী – সীমানা পরিসংখ্যা ক্রম- যৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
5-1055
10-15611
15-201526
20-251036
25-30541
30-35445
35-40348
40-45250 = n

এখানে, n = 50

∴ n/2 = 50/2 = 25

25 এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো (15-20)

∴ মধ্যমা শ্রেণী টি হলো = 15 – 20

∴  মধ্যমা নির্ণয়ের সূত্র টি হলো 

This image has an empty alt attribute; its file name is daum_equation_1603851674402.png

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা ।

n = মোট পরিসংখ্যা ।

f = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা ।

h =মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য ।

cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা ।

∴ নির্ণেয় মধ্যমা

12. নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি ।

শ্রেণী সীমা1-56-1011-1516-2021-2526-3031-35
 পরিসংখ্যা2367543

সমাধানঃ

প্রদত্ত পরিসংখ্যা  বিভাজনের ছকের শ্রেণীগুলি শ্রেণী অন্তর্ভুক্ত গঠনে আছে ।

শ্রেণী বহির্ভূত পদ্ধতিতে পরিসংখ্যা বিভাজনের তালিকা তৈরি করি ,

Adjustment factor = (61-60)/2 = ½ = 0.5

1-0.5=0.5 ,5+0.5=5.5 ; 6-0.5=5.5 ,10+0.5=10.5 …………

এই ভাবে গণনা করে শ্রেণী বহির্ভুত পদ্ধতিতে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

শ্রেণী- সীমাশ্রেণী -সীমানাপরিসংখ্যাক্রম-যৌগিক পরিসংখ্যা
( ক্ষুদ্রতর সূচক )
1-50.5-5.522
6-105.5-10.535
11-1510.5-15.5611
16-2015.5-20.5718
21-2520.5-25.5523
26-3025.5-30.5427
31-3530.5-35.5330 = n

এখানে , n = 30

∴ n/2 = 30/2 = 15

15 এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো (15.5-20.5)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = 15.5 – 20.5

∴  মধ্যমা নির্ণয়ের সূত্র টি হলো

This image has an empty alt attribute; its file name is daum_equation_1603851674402.png

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা ।

n = মোট পরিসংখ্যা ।

f = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা ।

h = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য ।

cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা ।

সুতরাং নির্ণেয় মধ্যমা = 18.36 ।

13. নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি ।

শ্রেণী সীমা51-6061-7071-8081-9091-100101-110
 পরিসংখ্যা4101520154

সমাধানঃ

প্রদত্ত পরিসংখ্যা  বিভাজনের ছকের শ্রেণিগুলি শ্রেণী অন্তর্ভুক্ত গঠনে আছে ।

শ্রেণী বহির্ভূত পরিসংখ্যা বিভাজনের তালিকা তৈরি করি ,

Adjustment factor = (61-60)/2 = ½ = 0.5

51- 0.5 =50 ,60+0.5 = 60.5 ;61 – 0.5 = 60.5 ,70 + 0.5 =70.5………

এই ভাবে গণনা করে শ্রেণী বহির্ভুত পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

শ্রেণী- সীমাশ্রেণী -সীমানাপরিসংখ্যাক্রম-যৌগিক পরিসংখ্যা
( ক্ষুদ্রতর সূচক )
51-6050.5-60.544
61-7060.5-70.51014
71-8070.5-80.51529
81-9080.5-90.52049
91-10090.5-100.51564
101-110100.5-110.5468 = n

এখানে , n = 68

∴ n/2 = 68/2 = 34

15 এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো (80.5-90.5)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = 80.5-90.5

∴  মধ্যমা নির্ণয়ের সূত্র টি হলো

This image has an empty alt attribute; its file name is daum_equation_1603851674402.png

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা ।

n = মোট পরিসংখ্যা ।

f = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য ।

cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা ।

14. নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি ঃ

নম্বরছাত্রীদের সংখ্যা
10- এর কম12
20-এর কম22
30- এর কম40
40- এর কম60
50- এর কম72
60- এর কম87
70- এর কম102
80- এর কম111
90- এর কম120

সমাধান ঃ

শ্রেণীটির পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

শ্রেণী -সীমানাপরিসংখ্যাক্রম-যৌগিক পরিসংখ্যা
( ক্ষুদ্রতর সূচক )
0-101212
10-201022
20-301840
30-402060
40-501272
50-601587
60-7015102
70-809111
80-909120

এখানে , n = 120

∴ n/2 = 120 / 2 = 60

60 এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হল (40-50)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = 40-50

∴  মধ্যমা নির্ণয়ের সূত্রটি হল

This image has an empty alt attribute; its file name is daum_equation_1603851674402.png

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা ।

n = মোট পরিসংখ্যা ।

f = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা ।

h = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য ।

cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা ।

15. নীচের তথ্যের মধ্যমা 32 হলে x  ও y এর মান নির্ণয় করি যখন পরিসংখ্যার সমষ্টি 100 ;

শ্রেণী- সীমানাপরিসংখ্যা
0-1010
10-20x
20-3025
30-4030
40-50y
50-6010

সমাধানঃ

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

শ্রেণী-সীমানাপরিসংখ্যাক্রমযৌগিক পরিসংখ্যা
(ক্ষুদ্রতর  সূচক )
0-101010
10-20X10+x
20-302535+x
30-403065+x
40-50Y65+x+y
50-601075+x+y = n

এখানে , n = 100 (প্রদত্ত )

শর্তানুসারে ,

75+x+y = 100

বা, x+y = 25 ——– (i)

আবার মধ্যমা = 32 (প্রদত্ত )

সুতরাং মধ্যমা শ্রেণীটি হলো = ( 30 -40 )

এখন মধ্যমা নির্ণয়ের সূত্রটি হলো

This image has an empty alt attribute; its file name is daum_equation_1603851674402.png

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা ।

n = মোট পরিসংখ্যা ।

f = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা ।

h = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য ।

cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা ।

∴ মধ্যমা

(i) নং সমীকরণে x এর মান বসিয়ে পাই ,

9 + y = 25

বা, y = 25-98

বা, y = 16

∴ x = 9 এবং y = 16 [ উত্তর ]


🥀 পোস্টটি পছন্দ হলে শেয়ার করুন🥀
 🌹ধন্যবাদ🌹

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ